গ্রেফতারকৃত শিক্ষার্থীদের মুক্তি দাবিতে উত্তাল শাহবাগ

সরকারি-বেসরকারিসহ সকল প্রকার নিয়োগে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে চাকরি প্রত্যাশী সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন কর্মসূচি থেকে গ্রেফতার হওয়া শিক্ষার্থীদের মুক্তি দাবি করছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।বুধবার বিকাল ৫টার দিকে আন্দেলনকারীরা মিছিলে-মিছিলে রমনা থানার সামনে জড়ো হতে থাকেন। এসময় তাদেরকে ‘মুক্তি চাই, মুক্তি চাই’, স্লোগান দিতে দেখা যায়।এক পর্যায়ে পুলিশ তাদেরকে সেখান থেকে সরিয়ে দিলে তারা শাহবাগে এসে অবস্থান নেন।

শাহবাগে জড়ো হওয়া শিক্ষার্থীদের দাবি, বেলা সাড়ে ১২ টার দিকে পুলিশ তাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে অন্যায়ভাবে হামলা চালিয়েছে। তাদের প্রায় ৫০ জনকে গ্রেফতার করেছে। তারা এ ঘটনার নিন্দা জানাতে আর গ্রেফতারকৃতদের মুক্ত করার দাবি নিয়ে রমনার থানার সামনে জড়ো হয়েছিল।

<<<লাইক দিয়ে সাথেই থাকুন>>>

কিন্তু তাদের সেখানেও অবস্থান করতে দেয়া হয়নি। যার কারণে তারা শাহবাগে এসে জড়ো হয়ে গ্রেফতারকৃতদের মুক্তি দাবি করছে।এর আগে বেলা ১২টার দিকে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আন্দোলনকারী শিক্ষার্থীরা জনপ্রশাসন মন্ত্রণালয়কে স্মারকলিপি দিতে শাহবাগ, টিএসসি ও দোয়েল চত্বর হয়ে হাইকোর্ট মোড়ে গেলে পুলিশ তাদের ব্যারিকেড দিয়ে আটকে দেয়।বাধায় পড়ে আন্দোলনকারীরা সেখানে অবস্থা করেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ে না যাওয়া পর্যন্ত তারা সেখানে অবস্থান করবেন বলে ঘোষণা দেন।

এক্সক্লুসিভ ভিডিও পেতে এখনি সাবস্ক্রাইব বাটনে ক্লিক করুন

এ ঘোষণায় ক্ষুদ্ধ হয়ে পুলিশ অবস্থানকারীদের ওপর টিয়ারশেল ও ফাঁকা গুলি ছোঁড়ে। ফলে ছত্রভঙ্গ হয়ে যান আন্দোলনকারীরা। এসময় তাদের প্রায় ৫০ জনকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করেন আন্দোলনকারীরা।শান্তিপূর্ণ এ অবস্থান কর্মসূচিতে পুলিশি হামলা ও গ্রেফতারের বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন আন্দোলনকারীরা।উল্লেখ্য, সন্ধ্যা সোয়া ৬টায় এ প্রতিবেদন লেখার সময় আন্দোলনকারীরা শাহবাগের টিএসসি কেন্দ্রীক রাস্তায় অবস্থান করছিলেন।