সাব-এডিটরদের বিভিন্ন দাবি, আশ্বাস তথ্যমন্ত্রীর

ভিআইপিদের সঙ্গে বিদেশ সফরে অন্তুর্ভুক্তিসহ গণমাধ্যমের সহ-সম্পাদকদের বিভিন্ন দাবি-দাওয়া পূরণের আশ্বাস দিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

মঙ্গলবার (১৩ মার্চ) সচিবালয়ে ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সভাপতি কেএম শহীদুল হক এং সাধারণ সম্পাদক সাহাদাৎ রানার নেতৃত্বে সহ-সম্পাদকেরা সৌজন্য সাক্ষাৎ করতে এলে মন্ত্রী তাদের আশ্বাস দেন।

অ্যাক্রেডিটেশন কার্ডের বিষয়ে মন্ত্রী বলেন, সভাপতি-সাধারণ সম্পাদককে অ্যাক্রেডিটেশন কার্ড দেওয়া যায় কিনা সেটা বিবেচনা করে দেখা হবে।

সাংবাদিকদের কল্যাণ ট্রাস্টে সহ-সম্পাদকদের জন্য আলাদা ক্ষেত্র তৈরির দাবির বিষয়ে মন্ত্রী বলেন, আলাদা কোনো ক্ষেত্র তৈরি করা যাবে না। জেলা ও বিভাগ থেকে তালিকা আসে, তবে এই তালিকা নিয়ে বহু অভিযোগ আছে। আপনারা তালিকা পাঠিয়ে দেবেন। আমরা দেখবো, আমরা কোনো লোককে গায়ে পড়ে দেই না।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বিদেশ সফরের অন্তর্ভুক্তির বিষয়ে মন্ত্রী বলেন, চেষ্টা করবো।

সংগঠনের কার্যালয়ের ব্যাপারে মন্ত্রী বলেন, পূর্ত মন্ত্রণালয়ে ঘোরাফেরা করে যদি জায়গা বের করেন তাহলে আমরা হস্তক্ষেপ করবো। কিন্তু আপনাদের খুঁজে বের করতে হবে।

মন্ত্রী বলেন, ওয়েজবোর্ড বাস্তবায়নের জন্য মনিটরিং সেল চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরে (ডিএফপি) আছে। প্রেস ইনফরমেশন ডিপার্টমেন্টে (পিআইডি) একটা বক্স রাখেন, একটা বিজ্ঞাপন দিয়ে দেন। ওই বক্সে অভিযোগ থাকবে। আমরা খুলে খুলে দেখবো যে অভিযোগটা কী। সরকারের বিরুদ্ধেও হতে পারে।

<<<লাইক দিয়ে সাথেই থাকুন>>>

একটি প্রজ্ঞাপন জারি করার নির্দেশনা দিয়ে তিনি বলেন, গণমাধ্যম সংক্রান্ত পরামর্শ কর্তৃপক্ষের নজরে আনতে চাইলে এখানে (বাক্সে) দেবে। আমাদের পক্ষ থেকে একটা সতর্কবাণী করতে পারি যে, সম্পাদকেরা, মালিকপক্ষ আপনারা আল্লাহর ওয়াস্তে ওয়েজবোর্ডটা দিয়ে দেন। না দিলে সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবেন। এটা আমরা লিখবো। আমরা আরও সর্তক করবো।

এক্সক্লুসিভ ভিডিও পেতে এখনি সাবস্ক্রাইব বাটনে ক্লিক করুন

ইলেকট্রনিক্স মিডিয়ায় ওয়েজবোর্ড আইনের ব্যাপার জানিয়ে মন্ত্রী বলেন, আমি ইঙ্গিত দিয়ে রেখেছি যাতে অন্তর্ভুক্ত হয়। কিন্তু ৭৪ সালের আইনটি কয়েক মাসের মধ্যে ঠিক করে দেবো। ঠিক করার পরে মালিকপক্ষ এবং ইলেকট্রনিক্স মিডিয়ার কর্মচারীদের জন্য আমরা স্ট্রাকচার বানাচ্ছি, আপনারা যদি স্ট্রাকচার করে দিতে পারেন তাহলে ওয়েজবোর্ডের চেয়ারম্যান আপনাদের বিষয়টা দেখবেন।