তালা ভেঙে ঢাবির হলে উঠছে শিক্ষার্থীরা

অক্টোবর ০২ ২০২১, ১৪:৫৭

শৃঙ্খলাভঙ্গের বিষয়গুলো ঢাকা বিশ্ববিদ্যালয় বরদাস্ত করবে না বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশ্ববিদ্যালয়টির দুই হলে শিক্ষার্থীদের জোর করে ওঠা নিয়ে শনিবার (২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের পরীক্ষা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ঢাবি উপাচার্য বলেন, এই খবরটি আমরা পেয়েছি। আইন তার নিজস্ব গতিতে চলবে। হলগুলো ৫ অক্টোবর খোলার ব্যাপারে যে শর্তসমূহ আছে, সেভাবে সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। শিক্ষার্থীরা শৃঙ্খলাভঙ্গ না করে দায়িত্বশীল আচরণ করলে সবকিছু স্বাভাবিক থাকবে।

তিনি আরও বলেন, শনিবার সন্ধ্যায় এ নিয়ে প্রভোস্ট কমিটির জরুরি সভা ডাকা হয়েছে। এখান থেকে তথ্য নিয়ে আমরা বুঝতে পারবো। ঢাকা বিশ্ববিদ্যালয় শৃঙ্খলাভঙ্গের এই বিষয়গুলো বরদাস্ত করে না।

এর আগে, গতকাল শুক্রবার দুপুর ২টার দিকে তালা ভেঙে অমর একুশে হলে ঢুকে পড়েন শিক্ষার্থীরা। পরে সন্ধ্যার দিকে প্রায় একই কায়দায় বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ হলেও শিক্ষার্থীরা উঠে পড়েন।

শহীদুল্লাহ হলের প্রভোস্ট ড. মুহাম্মদ জাবেদ হোসেন বলেন, আমরা শিক্ষার্থীদের সঙ্গে দফায় দফায় আলোচনা করেছি। তাদের কথা শোনার চেষ্টা করেছি। একাডেমিক কাউন্সিল ও প্রভোস্ট কমিটির সিদ্ধান্তের বাইরে গিয়ে আমাদের কাজ করা সম্ভব নয়৷ তবে যে সব শিক্ষার্থীর সমস্যা রয়েছে তাদের জন্য আমরা জরুরি ব্যবস্থা করব। এরই মধ্যে হলের হাউজ টিউটরদের সঙ্গে কথা বলেছি।

Share Button